সারাদেশ

পাটক্ষেতে বোমা বিস্ফোরণ, উড়ে গেছে শিক্ষার্থীর হাতের কবজি

শিবগঞ্জে পাটক্ষেতে বোমা বিস্ফোরণে এক কলেজছাত্রের হাতের কবজি উড়ে গেছে। আরো একজন গুরুতর জখম হয়েছে। শনিবার সকাল সাড়ে ১০টার দিকে উজিরপুর ইউনিয়নের বাবুপুর গ্রামের একটি পাটক্ষেতে এ ঘটনা ঘটে।

আহতরা হলেন, শিবগঞ্জ উপজেলার উজিরপুর গ্রামের সেরাজুল ইসলামের ছেলে উজিরপুর আদর্শ ডিগ্রি কলেজের এইচএসসি দ্বিতীয় বর্ষের ছাত্র সোহেল রানা (১৮) ও বাবুপুর গ্রামের মৃত তামসুর রহমানের ছেলে সেরাজুল ইসলাম ফদু (৪৪)। এরমধ্যে সোহেল রানার বাম হাতের কবজি উড়ে গেছে।

স্থানীয়রা জানান, সকাল সাড়ে ১০টার দিকে উজিরপুর ইউনিয়নের চামাগ্রামের একটি পাটক্ষেতে বোমার বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে কলেজছাত্র সোহেল রানা ও ফদু গুরুতর জখম হয়। তাদের উদ্ধার করে চিকিৎসার জন্য রাজশাহী মেডিকেল কলেজে পাঠানো হয়। শিবগঞ্জ থানার এসআই আরিফুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, দুজন পাটক্ষেতে কাজ করার সময় বোমা বিস্ফোরণে গুরুতর জখম হয়েছে। তাদেরকে চিকিৎসার জন্য রাজশাহী মেডিকেলে পাঠানো হয়েছে।

নিষিদ্ধ হলো জনসন বেবি শ্যাম্পু

ট্যালকম পাউডার, বেবি পাউডার ও শাওয়ার পাউডারের এবার যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক কোম্পানি জনসন অ্যান্ড জনসনের তৈরি বেবি শ্যাম্পু নিষিদ্ধ করা হয়েছে।ভারতের সমস্ত রাজ্যের মুখ্য সচিবদের এমনই নির্দেশ দিয়েছে দেশটির শিশু অধিকার রক্ষা সংক্রান্ত জাতীয় কমিশন (এনসিপিসিআর)। গত ১৫ এপ্রিল ভারতের রাজস্থান, মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, আসাম, অন্ধ্রপ্রদেশের শুনানির দেশটিতে জনসনের বেবি শ্যাম্পু ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করে এনসিপিসিআর।

এর আগে, গত ৫ মার্চ জনসনের তৈরি বেবি শ্যাম্পুর উপাদান পরীক্ষা করে এতে ক্ষতিকর উপাদান পায় ভারতের রাজস্থান রাজ্যের মাদক নিয়ন্ত্রক সংস্থা। এরপর রাজ্যজুড়ে এ শ্যাম্পু নিয়ে নোটিশ জারি করা হয়।রাজস্থান মাদক নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে দুটি ব্যাচে জনসনের বেবি শ্যাম্পুর নমুনা সংগ্রহ করা হয়। দুটি পরীক্ষাতেই জনসনের বেবি শ্যাম্পুতে ক্ষতিকর রাসায়নিক উপাদান পাওয়া যায়। যা ব্যবহারে শিশুর ক্যানসার পর্যন্ত হতে পারে।

এর আগে এই কোম্পানির ট্যালকম পাউডার, বেবি পাউডার ও শাওয়ার পাউডার ব্যবহারে বিশ্বব্যাপী ক্যান্সারে আক্রান্ত হওয়ার অভিযোগ ওঠে যুক্তরাষ্ট্রে। এ অভিযোগ প্রমাণিত হওয়ায় জনসন অ্যান্ড জনসনকে ১১০ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা করে মিসৌরি অঙ্গরাজ্যের আদালত।জনসন অ্যান্ড জনসন কোম্পানির বেবি সোপ, লোশন, পাউডারসহ বিভিন্ন পণ্য বাংলাদেশেও বেশ জনপ্রিয়।

Comment here