রাজনীতি

এমপি জাহিদকে বিএনপি থেকে বহিষ্কার

দলীয় সিদ্ধান্ত অমান্য করে এমপি হিসেবে শপথ নেয়ায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী ঠাকুরগাঁও-৩ আসন থেকে নির্বাচিত জাহিদুর রহমান জাহিদকে বহিষ্কার করেছে বিএনপি।শনিবার রাতে রাজধানীর গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।বৈঠক শেষে এ সিদ্ধান্তের কথা জানান বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, আমাদের দলের সিদ্ধান্ত ছিল যারা সংসদ নির্বাচনে নির্বাচিত ঘোষিত হয়েছেন তারা সংসদে শপথ নেবেন না। এই সিদ্ধান্ত লঙ্ঘন করে ঠাকুরগাঁও -৩ আসনের সংসদ সদস্য জাহিদুর রহমান শপথ নিয়েছেন। দলীয় সিদ্ধান্ত অমান্য করায় তাকে সর্বসম্মতভাবে প্রাথমিক সদস্য পদসহ দল থেকে বহিষ্কার করা হয়েছে।তিনি বলেন, এছাড়া বৈঠকে সিনিয়র সাংবাদিক মাহফুজ উল্লাহর মৃত্যুতে শোক প্রকাশ করা হয়েছে। একই সঙ্গে তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানানো হয়েছে।

এর আগে রাত সাড়ে ৮টায় শুরু হয় বিএনপির বৈঠক। এক ঘণ্টারও বেশি সময় ধরে চলা এ বৈঠকে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, লে. জে. (অব.) মাহবুবুর রহমান, মির্জা আব্বাস, ড. আবদুল মঈন খান, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী প্রমুখ।এরআগে বৃহস্পতিবার দুপুরে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী জাতীয় সংসদ ভবনে তার দফতরে জাহিদকে শপথবাক্য পাঠ করান।

জনগণের চাপে দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে এই শপথ নিতে বাধ্য হয়েছেন বলে দাবি করেন জাহিদুর রহমান।এই শপথ ঘিরে জাহিদের নির্বাচনী এলাকার জনগণ মিশ্রপ্রতিক্রিয়া দেখা দিয়েছে। বিএনপিসহ স্থানীয় অন্যান্য দলের নেতারা মনে করছেন জাহিদ সরকারি হালুয়া রুটির ভাগ পাওয়ার জন্য কেন্দ্রের সিদ্ধান্ত উপেক্ষা করে সংসদে গিয়েছেন।অনেকেই তাকে জাতীয় বেইমান হিসেবে আখ্যায়িত করেন। কেন্দ্রীয় নেতারা বলছেন এভাবে যারা সংসদে যাবে তারা গণদুশমন।

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচনে জাতীয় ঐক্যফ্রন্টের জয়ীদের মধ্যে গণফোরামের সুলতান মনসুর ও মোকাব্বির খান আগেই শপথ নিয়েছেন।এবার শপথ নিয়েছেন বিএনপির জাহিদুর রহমান। এবারের নির্বাচনে বিএনপি থেকে যে ছয়জন নির্বাচিত হয়েছিলেন তাদের মধ্যে তিনিই প্রথম শপথ নিয়েছেন। তবে শুরু থেকেই বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষ থেকে বলা হচ্ছিল তাদের কেউ শপথ নেবেন না।

Comment here